এই প্রথম চায়না বাংলাদেশ যৌথ তত্ত্বাবধানে চাকুরিসহ মেরিন ক্যাডেট প্রশিক্ষণ

ওশেন মেরিটাইম একাডেমীতে ২০২০-২০২১ সালে ক্যাডেট ভর্তির জন্য অনলাইলে/ সরাসরি অফিসে ভর্তির আবেদন আহ্বান করা যাচ্ছে।


আবেদনের যোগ্যতাঃ
(ক) বয়সঃ ৩১-১২-২০১৯ ইং তারিখে সর্বোচ্চ ২১ বছর (পুরুষ/মহিলা)। আবেদনকারীদের যোগ্যতা "বাংলাদেশ নৌ-বানিজ্যিক জাহাজে অফিস ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়োগ, কর্মঘন্টা এবং ওয়াচকিপিং বিধিমালা, ২০১১" অনুসারে নির্ধারিত হবে অথবা সমমানের হবে।
(খ) আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নাম্বার অথবা জিপিএ ৩.৫০ প্রাপ্ত হইয়া উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিতসহ প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নাম্বার বা জি পি এ ৩.৫০ থাকতে হবে এবং পদার্থ ও গণিত বিভাগে আলাদাভাবে ৬০% নাম্বার এবং ইংরেজি বিষয়ে ৫০% নাম্বার প্রাপ্ত হইয়া উত্তীর্ণ হতে হবে; ইংরেজী ৫০% নাম্বার বা জিপিএ ৩.০০ এর ঘাটতি থাকলে IELTS পরীক্ষায় ৫.৫ স্কোর থাকতে হবে বা সমমানের হতে হবে। অথবা ইংলিশ মিডিয়াম পাঠক্রমের আওতায় পদার্থবিদ্যা ও গণিতসহ নূন্যতম পাঁচটি বিষয় নিয়ে C গ্রেডে A Level সনদপ্রাপ্ত এবং পদার্থবিদ্যা, গণিত, ইংরেজীসহ নূন্যতম পাঁচটি বিষয় নিয়ে C গ্রেডে O Level সনদপ্রাপ্ত অথবা সমমানের হতে হবে।


উচ্চতাঃ

পুরুষ- ৫' ৪"এবং মহিলা ৫' ২", ওজনঃ বিশ্বস্বাস্থ্য সংস্থার BMI চার্ট মোতাবেক হতে হবে(BMI নূন্যতম ১৭ এবং সর্বোচ্চ ২৭; যেমন- ৫' ৪"- ৪৫-৭১ কেজি বা ৫' ৬"- ৪৮-৭৬ কেজি। দৃষ্টিশক্তি নটিক্যাল ক্যাডেটদের জন্যঃ ৬/৬ ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে)। আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক এবং অবিবাহিত হতে হবে। তবে বিদেশী নাগরিক ভর্তির ¶েত্রে সরকারের সংশি­ষ্ট নিয়মনীতি ও শর্তাদী প্রযোজ্য হবে।

চূড়ান্ত নির্বাচন পদ্ধতির ধাপসমূহঃ
(ক) এসএসসি ও এইচএসসি'র জিপিএ বং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নিম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন মূল্যায়ন করতে হবে; এসএসসি/ সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুন = ৭৫ নম্বর (সর্বোচ্চ); এইচএসসি/ সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুন = ১২৫ নম্বর (সর্বোচ্চ); ভর্তি পরীক্ষায় (MCQ পদ্ধতি) = ১০০ নম্বর; সর্বমোট ৩০০ নম্বর; ভর্তি পরীক্ষা নৈর্ব্যাক্তিক (MCQ পদ্ধতি) = ১০০ নম্বর এর বিষয় ভিত্তিক নম্বর বিভাজনঃ- পদার্থবিজ্ঞান-২৫, গণিত-২৫, বাংলা-১০, ইংরেজী-২৫, সাধারণ জ্ঞান-১৫। পরীক্ষায় মোট ২০০টি প্রশ্ন থাকবে।
(খ) ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৪০%। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক শারিরীক পরীক্ষায় অংশগ্রহণ করবে।
(গ) পরীক্ষায় ফলাফল ও পছন্দের ক্রমানুসারে নির্বাচিত প্রার্থীরা প্রতিষ্ঠানে প্রাথমিক শারিরীক পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং প্রাথমিক শারিরীক যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবে।


প্রশিক্ষণঃ
চূড়ান্তভাবে মনোনীত ক্যাডেটগণ বিভিন্ন সরকারী ও বেসরকারী মেরিন একাডেমীতে ০২ বছর প্রশিক্ষণ শেষে একাডেমী প্রদত্ত প্রি-সী নটিক্যাল সায়েন্স অথবা প্রি-সী ইঞ্জিনিয়ারিং সনদপ্রাপ্ত হবেন।


অনলাইনে আবেদনের পদ্ধতিঃ
নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইট www.dos.gov.bd এর মাধ্যমে অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

এছাড়া আমাদের ওয়েবসাইট থেকে আবেদন করতে এখানে ক্লিক করুন।


আবেদন ও লিখিত পরীক্ষার তারিখ/সময়/কেন্দ্রঃ
আবেদনের নির্দেশিকা বর্ণিত ওয়েবসাইটে প্রদান করা হবে। লিখিত পরীক্ষার তারিখ/সময়/কেন্দ্র পরবর্তীতে মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানানো হবে।


আবেদনের শেষ তারিখঃ
আবেদন শুর“র তারিখ হতে পরবর্তী এক মাস।